এবার পুজোর নতুন গান ‘জয় মা দুগ্গাবোলে’

৩২

নিজস্ব প্রতিবেদক

আশ্বিনের শরৎ শুভ্রতায় চারিদিকে শুধু সাজ সাজ রবে উৎসবের আমেজ। শরতের নীল-সাদা আকাশ, ভোরের আবছা কুয়াশা, শোভা পাচ্ছে কাঁশফুল আর বাতাসে শেফালী ফুলের ঘ্রাণ। প্রকৃতির এ শোভনীয় রূপের মোহনীয় মুহূর্তে জানান দিচ্ছে অশুভনাশিনী আনন্দময়ী দেবী দুর্গার আগমনী বার্তা।

দুর্গতিনাশিনী দেবী দুর্গাকে বরণ করার জন্য সেজে উঠেছে প্রকৃতি, সেজে উঠেছে পূজা মন্দির- ম-পগুলো। মন্দিরসহ প্রতিমাশিল্পীরা শেষ রঙে ফুটিয়ে তুলছেন ঈশ্বরের শক্তিরূপা দেবী দুর্গার প্রতিমাকে। বিভিন্ন আয়োজনের প্রস্তুতি নিতে ব্যস্ত সময় পার করছে সনাতন ধর্ম বিশ্বাসীরা। বর্ণালী আয়োজনে পূজার গান অন্যতম অনুসঙ্গ। দুর্গাপূজা উপলক্ষে পুজোর গান উৎসবে নতুন মাত্রা যোগ করে। আর তারই ধারবাহিকতায় ভক্ত হৃদয়ে বাঁধভাঙ্গা আনন্দের সঙ্গী হতে ষষ্ঠবারের মতো নতুন পূজার গান নিয়ে এলো প্রযোজনা প্রতিষ্ঠান ‘টিম চেপ্টার টু’।

‘জয় মা দুগ্গাবোলে’ শিরোনামের গানটিতে কণ্ঠ দিয়েছেন বিএইচ আকাশ ও জুনিথা দাস। কথা লিখেছেন মিন্টু ভদ্র ও গুঞ্জন পার্থ। সুরারোপ ও সঙ্গীত পরিচালনা করেছেন বিজন রায়। সহকারী সঙ্গীত আয়োজনে ছিলেন দৃপ্ত। গানটিতে দোতারা বাজিয়েছেন প্রখ্যাত দোতারাবাদক বিকাশ শীল। চিত্রায়ন, সম্পাদনা ও পরিচালনা করেছেন বিজন রায়। গানটি চিত্রায়ন হয়েছে যশোরের অভয়নগর উপজেলার ঐতিহ্যবাহী প্রত্মতাত্ত্বিক স্থাপনা এগারো শিব মন্দিরে। গানটি ৩০ সেপ্টেম্বর প্রকাশিত হয়েছে ‘টিম চেপ্টার টু’-এর ফেসবুক পেজ (https://www.facebook.com/watch/ এবং ইউটিউব চ্যানেলে https://youtu.be/uO50qixYfVs।

২০১৬ সালে ‘মা ভবানী দুর্গা’, ২০১৭ সালে ‘পুজো পুজো ফিলিংস’, ২০১৮ সালে, ‘বাজারে ঢাক বাজা’, ২০১৯ সালে ‘আর তোমারে ডাকব না মা এবং ২০২০ সালে ‘মা তুমি মা’। ‘টিম চেপ্টার টু’ এর আয়োজনে এবার ষষ্ঠবারের মত পুজোর গান প্রকাশ পেল । ‘জয় মা দু¹াবোলে’ শিরোনামের গানটি শুনতে পাওয়া যাচ্ছে ফেসবুক ও ইউটিউবে।

সঙ্গীত পরিচালক বিজন রায় বলেন, আমরা ষষ্ঠবারের মত নতুন পুজার গান নিয়ে হাজির হয়েছি। মায়ের আশীর্বাদে গানটি সকলের পুজোর আনন্দকে বাড়িয়ে তুলবে। শুরুটা হয়েছিল ২০১৬ সালের দুর্গাপূজায় আমরা এমন আয়োজন ভবিষ্যতেও অব্যাহত রাখতে চাই। তিনি আরও বলেন, এটিই তার পরিচালনায় প্রথম মিউজিক ভিডিও। তিনি আশা করেন গান ও মিউজিক ভিডিওটি সকলের ভালো লাগবে।

‘টিম চেপ্টার টু’র পরিচালক ঋদ্ধ রাজু দে বলেন, প্রতিবছর নতুন গান দুর্গাপূজার আনন্দকে আরও বাড়িয়ে দেয়। ম-পে ম-পে ধর্মীয় সঙ্গীত শোনার যে চল শুরু হয়েছে তাকে আমরা স্বাগত জানাই। আমাদের গান শুধু যশোর নয় সারা বাংলাদেশ এমনকী পশ্চিমবঙ্গেও ম-পে ম-পে বাজানো হয়। আশা করি এবারের ‘জয় মা দু¹াবোলে’ গানটি ভক্ত- শ্রোতাদের হৃদয় জয় করতে পারবে।

মন্তব্য
Loading...