রেলযোগে বেনাপোল দিয়ে প্রথম অক্সিজেন আমদানি

৭০

বেনাপোল প্রতিনিধি

প্রথম বারের মতো ভারত থেকে কার্গো রেলে অক্সিজেন আমদানি হয়েছে বেনাপোল বন্দর দিয়ে। শনিবার রাত ১০টার দিকে অক্সিজেনবাহী কার্গো রেলটি ভারতের জামসেদপুর থেকে বেনাপোল বন্দরে এসে পৌঁছায়। রেলটিতে ১০টি কন্টেইনারে ২০০ মেট্রিকটন অক্সিজেন ছিল। অক্সিজেনের আমদানিকারক হচ্ছে লিন্ডে বাংলাদেশ নামে একটি প্রতিষ্ঠান।

লিন্ডে বাংলাদেশ লিমিটেড কোম্পানির প্রতিনিধি শুভ আহমেদ জানান, ভারতে করোনা পরিস্থিতির একটু উন্নতি হওয়ায় সে দেশের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো আবারও বাংলাদেশে অক্সিজেন সরবরাহ শুরু করেছে। তার ধারাবাহিকতায় আজ প্রথম একটি কার্গো রেলে ১০টি কন্টেইনারে ২০০ মেট্রিক অক্সিজেন আমদানি হয়।

বেনাপোল কাস্টমস হাউজের কমিশনার আজিজুর রহমান জানান, এই প্রথম বেনাপোল স্থলবন্দর দিয়ে রেলযোগে অক্সিজেন আমদানি করা হয়। করোনাকালীন অক্সিজেন আমদানি করা হলে তা সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে দ্রুত এ অক্সিজেন খালাস করতে কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে।

বেনাপোল রেলওয়ে নিরাপত্তা বাহিনীর উপপরিদর্শক এনামুল হক জানান, বেনাপোল রেল স্টেশন থেকে রেলওয়ে নিরাপত্তাকর্মীরা অক্সিজেনবাহী কার্গো রেলটি নিরাপত্তা দিয়ে গন্তব্যে নিয়ে যাবে। বেনাপোল রেলওয়ে স্টেশন মাস্টার সাইদুর রহমান জানান, অক্সিজেন আমদানিকারক বাংলাদেশের লিন্ডে বাংলাদেশ। রফতানিকারক ভারতের লিন্ডে ইন্ডিয়া।

অক্সিজেন পরিবহনকারী কার্গো রেলের বাংলাদেশ প্রতিনিধি মোহাম্মদ মেহেরুল্লাহ জানান, বাংলাদেশে অক্সিজেনের চাহিদা থাকায় সম্প্রতি ভারত থেকে অক্সিজেন আমদানি বেড়েছে। স্বাভাবিক সময়ে গড়ে প্রতিদিন ৫০ টন অক্সিজেন আমদানি হয়ে থাকলেও বর্তমানে এ অক্সিজেন আমদানির পরিমাণ বেড়েছে প্রতিদিন গড়ে ১১০ মে. টন। স্থলপথে ট্রাকে ও রেলে অক্সিজেন আমদানি করা হচ্ছে।

মন্তব্য
Loading...