করোনাকালে কৃষকের পাশে নেই যশোর ছাত্রলীগের নতুন নেতৃত্ব!

0 ৩১

দেবু মল্লিক

এক বছর আগে করোনা প্রাদুর্ভাবের শুরুতে যশোরে ছাত্রলীগ ছিল অভিভাবক শূন্য। সেই ছাত্রলীগের নেতাকর্মীরা প্রধানমন্ত্রীর নির্দেশে মহাসংকটে পড়া কৃষকদের পাশে দাঁড়ান। কঠোর পরিশ্রমের মাধ্যমে কৃষকের সোনালি ফসল মাঠ থেকে বাড়িতে আনতে সাহায্য করেন। কিন্তু এক বছরের ব্যবধানে নতুন নেতৃত্ব আসলেও এবার যশোরের ছাত্রলীগের নেতাকর্মীরা প্রধানমন্ত্রীর নির্দেশ বাস্তবায়নে এখনো মাঠে নামেননি।

দলীয় সূত্রে জানা যায়, গত ১৯ এপ্রিল আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতবারের মতো এবারও বোরো মৌসুমে কৃষকদের ধান কেটে দিতে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলোর নেতাকর্মীদের নির্দেশ দেন। ওইদিন বাংলাদেশ কৃষক লীগের ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুভেচ্ছা প্রদানকালে দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের প্রধানমন্ত্রীর এ নির্দেশনার কথা জানান। সেই হিসেবে প্রধানমন্ত্রীর নির্দেশের এক সপ্তাহ পার হয়েছে।

যশোর জেলা ছাত্রলীগ সূত্রে জানা যায়, গতবছর ধান কাটার মৌসুমের শুরুতে ছাত্রলীগের নেতাকর্মীরা কেন্দ্রীয় নির্দেশনা মেনে কৃষকের সাথে মাঠে নেমে পড়েন। যশোর সদর উপজেলাসহ জেলার সব উপজেলার শীর্ষ নেতারা কর্মীদের নিয়ে কৃষকের পাশে দাঁড়ান। কিন্তু এবার প্রধানমন্ত্রীর নির্দেশের এক সপ্তাহ পার হলেও এখনো পর্যন্ত ছাত্রলীগকে এই কাজে অংশ নিতে দেখা যাচ্ছে না।

তবে সদর উপজেলা যুবলীগের একাধিক টিম ইতিমধ্যে কৃষকের পাশে দাঁড়িয়েছে। উপজেলা যুবলীগের আহ্বায়ক অশোক কুমার ঘোষ ও যুগ্মআহ্বায়ক মাজহারুল ইসলাম মাজহার নেতাকর্মীদের সাথে নিয়ে কৃষকের ধান কেটে দিচ্ছেন। পরে সেই ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে আপলোড করা হয়েছে।

ধারাবাহিকভাবে কৃষকের ধান কেটে দিচ্ছেন যশোর সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহারুল ইসলাম। তিনি প্রধানমন্ত্রীর নির্দেশ পাওয়ার পরপরই দলীয় নেতাকর্মীদের সাথে নিয়ে নিজেই ধানক্ষেতে নেমে পড়েছেন। নির্দেশনার পর থেকে প্রায় প্রতিদিনই তিনি কৃষকের ধান কাটছেন।

এ ব্যাপারে সদ্য যশোর জেলা ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পাওয়া সালাউদ্দিন কবির পিয়াসের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘আমরা নির্দেশনা পেয়েছি। আজই আমি আমার সাধারণ সম্পাদকের সাথে বিষয়টি নিয়ে বসবো। সেখানেই ঠিক হবে কবে আমরা কৃষকের ধান কাটতে মাঠে যাবো।’

এদিকে, সোমবার থেকে কৃষকের ধান কেটে দেয়া শুরু করেছে যশোর সদর উপজেলা যুবলীগ। সংগঠনটির আহ্বায়ক অশোক কুমার বোস বলেন, ‘আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ ও আওয়ামী যুবলীগের চেয়ারম্যান ও সাধারণ সম্পাদকের আহ্বানে কৃষকের পাশে দাঁড়িয়েছি। প্রথম দিন উপজেলার নওয়াপাড়া ইউনিয়নের তালবাড়িয়া মাঠপাড়ার দ্বীন আলীর দুই বিঘা জমির ধান কেটে দিয়েছি। নওয়াপাড়া ইউনিয়ন যুবলীগের আহ্বায়ক হুমায়ূন কবীর তুহিনসহ ইউনিয়নের প্রতিটি ওয়ার্ডের সভাপতি ও সাধারণ সম্পাদকরা এই ধান কাটায় অংশ নেন। পর্যায়ক্রমে উপজেলার সব ইউনিয়নে সংকটে পড়া কৃষকের মাঠের ধান বাড়িতে আনতে সহযোগিতা করবো আমরা।’

মন্তব্য
Loading...