কালীগঞ্জে বকেয়া টাকার দাবিতে শ্রমিক ও আখচাষিদের গেটমিটিং

0

কালীগঞ্জ প্রতিনিধি

ঝিনাইদহের মোবারকগঞ্জ চিনিকল শ্রমিক-কর্মচারীরা পাওনা বেতন ও কৃষকের সার-কীটনাশক এবং আখের বকেয়া টাকার দাবিতে গেটমিটিং করেছেন। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে শনিবার সকালে মিলের প্রধান ফটকে এই সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন মোবারকগঞ্জ চিনিকল শ্রমিক ইউনিয়নের সভাপতি ও শ্রমিক ফেডারেশনের আইন ও দরকষাকষি সম্পাদক গোলাম রসুল, আখচাষি কল্যাণ সমভাপতি জহুরুল ইসলাম, সাধারণ সম্পাদক মাসুদুর রহমান মন্টু, চিনিকল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক শরিফুল ইসলামসহ মিলের প্রায় আটশ শ্রমিক-কর্মচারী।
শ্রমিকরা জানান, মিলটির গত ২০১৯-২০ মাড়াই মৌসুমে কৃষকের আখের ১ কোটি ৫৩ লাখ টাকা এখনো বাকি। এদিকে চলতি ২০২০-২১ রোপণ মৌসুম শুরু হলেও কৃষকের সার ও কীটনাশক কিনতে না পারায় বন্ড বা স্ট্যাম্প করছে না মিল কর্তৃপক্ষ। সার ও কীটনাশক না পেয়ে বিপাকে পড়েছেন আখচাষিরা। ফলে সময়মতো বন্ড না হওয়ায় আখ রোপণে অনাগ্রহ দেখাচ্ছেন অনেক কৃষক।
অন্যদিকে মিলের শ্রমিক কর্মকর্তাদের তিন মাসের প্রায় ৪ কোটি টাকা বেতন ভাতা বাকি। এছাড়া বাকি রয়েছে গেল বছরের মৌসুমি শ্রমিকদের অভার টাইমের প্রায় অর্ধকোটি টাকা। এরই মধ্যে আগামী ৪ ডিসেম্বর মিলটি ২০২০-২১ আখ মাড়াই মৌসুমের উদ্বোধনের দিনক্ষণ ঠিক করেছে। কিন্তু চলতি মৌসুমের আর মাত্র কয়েকদিন বাকি থাকলেও মিলের এমন নাজুক অবস্থায় শ্রমিক-কর্মচারী ও মিল এলাকার আখচাষিদের মধ্যে হতাশা ছড়িয়ে পড়েছে।

মন্তব্য
Loading...