ভারতকে বাংলাদেশের শারদীয় শুভেচ্ছা ১৪৫০ মে.টন ইলিশ

0 ৭২

বেনাপোল প্রতিনিধি

ভারতে শারদীয়া দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে শুভেচ্ছাস্বরূপ ১৪৫০ মেট্রিক টন ইলিশ বেনাপোল বন্দর দিয়ে ভারতের পেট্রাপোল বন্দরে যায়। সংশ্লিষ্ট সূত্র এই তথ্য জানিয়ে বলেছে, ভারতের কেন্দ্রীয় সরকারের জন্যে এই শুভেচ্ছা।
২০১২ সালে বাংলাদেশ থেকে ভারতে ইলিশ মাছ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। তবে এরপর বাংলাদেশ সরকার একাধিকবার ভারত সরকারকে শুভেচ্ছা উপহার হিসেবে ইলিশ মাছ দিয়েছে। গতবছর এই সময় দেয়া হয়েছিল ৫০০ মেট্রিক টন। সোমবার দিনের কোনো সময় এই চালান বেনাপোল বন্দর এলাকায় এসে পৌঁছায়।
এদিকে ভারতে বাংলাদেশের ইলিশ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা থাকলেও ইলিশ যাওয়া কিন্তু বন্ধ হয়নি। দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একাধিক সীমান্ত এলাকা দিয়ে বিশেষ করে সাতক্ষীরার ভোমরা বন্দর ও বেনাপোল বন্দর এলাকা বা শার্শা উপজেলার পুটখালী, ঘিবা, কাশিপুর এবং ঝিনাইদহ জেলার মহেশপুরের পুড়োপাড়া, শ্যামপুর ও যশোরের চৌগাছা এলাকা দিয়েও চোরাইপথে বাংলাদেশের ইলিশ ঢোকে পশ্চিমবঙ্গের বাজারে। বর্ডারগার্ড বাংলাদেশের (বিজিবি) হাতে দু-একটি চালানও আটক হচ্ছে। এক শ্রেণির চোরাচালানী চক্র এই দুর্লভ পণ্যটি ভারতের চোরাচালানীদের হাতে তুলে দিচ্ছে।
এ ব্যাপারে শার্শা উপজেলা মৎস্য কর্মকর্তা আবুল হাসান এই প্রতিবেদককে জানান, ইলিশ বহনকারী গাড়ি বেনাপোল বন্দর এলাকায় অবস্থান করছিল। সন্ধ্যার আগ দিয়ে চালানটি ভারতে প্রবেশ করে।
বেনাপোল মৎস্য কোয়ারেন্টাইন পরিদর্শক আসওয়াদুল হক জানান, প্রথম চালান দুটি ট্রাকে ১২ মেট্রিক টন মাছ ভারতে প্রবেশের জন্য অপেক্ষায় ছিল। সন্ধ্যার দিকে মাছ ওপার চলে গেছে।

মন্তব্য
Loading...