যশোরে উদ্ধার ৫ রোহিঙ্গাকে শরণার্থী ক্যাম্পে হস্তান্তর

0 ৯৭

সংবাদ বিজ্ঞপ্তি

ভারতে পাচারের সময় বেনাপোল থেকে উদ্ধার হওয়া চার শিশুসহ পাঁচ রোহিঙ্গাকে কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে হস্তান্তর করা হয়েছে। বুধবার সকালে মানবাধিকার সংগঠন রাইটস যশোর উখিয়া কুতুপালং শরণার্থী ট্রানজিট পয়েন্টে তাদের হস্তান্তর করে। এখানে ১৪ দিন কোয়ারেন্টাইন শেষে তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে।
২০১৯ সালের ১ মে ভারতে পাচারের সময় বেনাপোল পোর্ট থানা পুলিশ ১৬ ও ১৪ বছর বয়সী দুইটি ছেলে মেয়েকে উদ্ধার করে। তাদের প্রলোভন দিয়ে নিজের ছেলেমেয়ে সাজিয়ে ভারতে নিয়ে যাচ্ছিলেন মুন্সিগঞ্জের রফিকুল ইসলাম (৪৫) ও ঢাকার জামান খান (৪৮) নামক দুই পাচারকারী। গত ২০ নভেম্বর বোনাপোল পোর্ট থানা পুলিশ ১০ বছর বয়সি একটি ছেলে এবং ১৬ ও ১৯ বছর বয়সি দুইটি মেয়েকে উদ্ধার করে। এসময় পাচারকারী চক্রের সদস্য চাঁদপুরের মঞ্জুর আহম্মেদ (৩৯) ও যশোরের আবুল কালামকে (২৮) আটক করা হয়। উদ্ধারকৃতদের আদালতের মাধ্যমে যশোরের সরকারি শিশু উন্নয়ন কেন্দ্র এবং ঢাকা আহ্ছানিয়া মিশনের শেল্টার হোমে রাখা হয়। তাদের পরিবারের কাছে ফিরিয়ে দিতে আদালতে আবেদন করে রাইটস যশোর। আদালত ভুক্তভোগীদের সংস্থাটির জিম্মায় দিয়ে পরিবারের কাছে হস্তান্তরের আদেশ দেন। মঙ্গলবার রাইটস যশোর তাদের কক্সবাজার নিয়ে বুধবার উখিয়া কুতুপালং শরণার্থী ট্রানজিট পয়েন্টে হস্তান্তর করে।
শরণার্থী ট্রানজিট পয়েন্টে ১৪ দিন কোয়ারেন্টাইন শেষে ১৩ আগস্ট তারা পরিবারের সাথে একত্র হবেন।
ট্রানজিট পয়েন্টে হস্তান্তরকালে বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি’র ক্যাম্প অফিসার রতন দাস, সেভ দ্যা চিলড্রেন ইন্টারন্যাশনালের প্রজেক্ট অফিসার অং থোয়াই মারমা, এসিএফ’র প্রকল্প কর্মকর্তা আবু রাসেদ, সিকিরেপ্রে’র সিকিউরিটি ফোর্স অফিসার মিল্টন হাসান, রাইটস যশোর’র পিএইচটিআরভি প্রজেক্ট ম্যানেজার রাফিউল হাসান ও তথ্য কর্মকর্তা বজলুর রহমান উপস্থিত ছিলেন।

মন্তব্য
Loading...