বেসরকারি খাতে পাটকল : নওয়াপাড়া-খুলনায় শ্রমিকদের অবস্থান কর্মসূচি পালন

0 ৬৯

অভয়নগর ও খুলনা প্রতিনিধি

যশোরের নওয়াপাড়া শিল্পশহর ও খুলনার রাষ্ট্রায়ত্ত পাটকলের বিক্ষুব্ধ শ্রমিকরা মিল অভ্যন্তরে অবস্থানসহ সমাবেশ করেছেন। সোমবার সকালে রাষ্ট্রায়ত্ত পাটকল যশোর জুট ইন্ডাস্ট্রিজের (জেজেআই) শ্রমিকরা মিল অভ্যন্তরে বেসরকারি খাতে মিল হস্তান্তরের প্রতিবাদে সকাল সাড়ে নয়টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত অবস্থান নিয়ে সমাবেশ করেছেন।
জেজেআই শ্রমিক ইউনিয়নের সভাপতি ইকবাল হোসেন খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন জেজেআই সিবিএ-র সাধারণ সম্পাদক এসএম কামরুজ্জামান চুন্নু, সাবেক সাধারণ সম্পাদক হারুন অর রশিদ মল্লিক, বাংলাদেশ কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য এমএ রশিদ, বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের সদস্য জনার্দন দত্ত নান্টু, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সদস্য গাজী নওশের আলী, আবুল হোসেন, ইকবাল কবির জাহিদ, শ্রমিকনেতা গোলাম আজম মিঠু, আবদুল হামিদ প্রমুখ। বক্তারা মুজুরি কমিশন বাস্তবায়নের দাবি জানান। তারা আরও বলেন, সরকারি সিদ্ধান্ত পরিবর্তন না হলে আজ মঙ্গলবার মিল অভ্যন্তরে শ্রমিকরা আবারও অবস্থান কর্মসূচি পালন করবে। জেজেআই সিবিএ-র সাবেক সাধারণ সম্পাদক হারুন অর রশিদ মল্লিক জানান, ৪০ বছর মিলটি লাভের মুখ দেখতে পারেনি। এর জন্যে দায়ী কে? শ্রমিক নাকি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ।
সিবিএ-র বর্তমান সাধারণ সম্পাদক এসএম কামরুজ্জামান চুন্নু জানান, শ্রমিকদের বকেয়া পাওনার জন্যে রাস্তায় নামতে হয়, শ্রমিকদের আজ লড়াই করে বাঁচতে হচ্ছে। নাকের কাছে মূলা ঝুলিয়ে আজ নয় কাল-পরশু বলে কালবিলম্ব ঘটানো হচ্ছে। শ্রমিকরা এসব কথা আর শুনতে চায় না। তিনি অবিলম্বে শ্রমিকদের ন্যায্য দাবি মানার আহ্বান জানান।

খুলনা প্রতিনিধি জানান, রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোর শ্রমিক-কর্মচারীদের স্বেচ্ছা অবসরে পাঠিয়ে পিপিপির মাধ্যমে (সরকারি-বেসরকারি অংশীদারিত্ব) পরিচালনার সিদ্ধান্ত বাতিলের দাবিতে অবস্থান কর্মসূচি করেছেন খুলনার নয়টি রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা।
পাটকল রক্ষা সিবিএ, নন-সিবিএ সংগ্রাম পরিষদের ব্যানারে সোমবার সকাল ৯টা থেকে দুই ঘণ্টা খুলনা ও যশোর অঞ্চলের পাটকলের গেইটে সন্তানদের নিয়ে শ্রমিক-কর্মচারিরা এ অবস্থান কর্মসূচি পালন করেন।

খুলনার প্লাটিনাম জুট মিলের শ্রমিক নেতা খলিলুর রহমান বলেন, একইভাবে মঙ্গলবার ও বুধবার বেলা ২টা থেকে মিলগেটে তারা অবস্থান কর্মসূচি পালন করবেন। এরপরও সরকার সিদ্ধান্ত না বদলালে বুধবার থেকে তারা মিলগেটে আমরণ অনশন শুরু করবেন।

এ বিষয়ে খুলনার সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে বেতন কাঠামো রক্ষা করে ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমেই শ্রমিকদের বেতনের টাকা এক কালীন পরিশোধ করা হবে। অব্যাহত লোকশানে থাকা পাটকল রক্ষায় সরকারের সিদ্ধান্ত সময়পযোগী বলে তিনি উল্লেখ করেন।

বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) অধীনে থাকা ২৬টি পাটকলের মধ্যে মনোয়ার জুট মিল বন্ধ রয়েছে। এসব কারখানায় ২৪ হাজার ৮৬৬ জন স্থায়ী শ্রমিকের বাইরে তালিকাভুক্ত ও দৈনিক মজুরিভিত্তিক শ্রমিক আছে প্রায় ২৬ হাজার।

বেসরকারি খাতের পাটকলগুলো লাভ দেখাতে পারলেও বিজেএমসির আওতাধীন মিলগুলো বছরের পর বছর লোকসান করে যাচ্ছে, যার পেছনে অব্যবস্থাপনা, অনিয়ম ও দুর্নীতির অভিযোগ রয়েছে।

মন্তব্য
Loading...