প্রাচীন তেঁতুল গাছ রক্ষার দাবিতে মানববন্ধন

0 ৫২

কালীগঞ্জ পৌর প্রতিনিধি

ঝিনইদহের কালীগঞ্জের পাঁচশ বছরের পুরনো বিশাল তেঁতুলগাছ বাঁচাতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। শনিবার দুপুরে উপজেলার বালিয়াডাঙ্গা বাজারে গ্রিন ভয়েস, আদর্শ ছাত্রসমাজ, বালিয়াডাঙ্গা ছাত্র যুবসমাজ ও ঐতিহ্যবাহী সম্পদ রক্ষাকারী কমিটি, স্বপ্ন ছোঁয়া স্বেচ্ছাসেবী সংগঠন, বালিয়াডাঙ্গা গ্রামবাসীসহ বেশ কয়েকটি পরিবেশবাদী সংগঠন এ মানববন্ধনে অংশ নেয়।
ঝিনাইদহ জেলার কালীগঞ্জ উপজেলার ত্রিলোচনপুর ইউনিয়নের বালিয়াডাঙ্গা বাজারের মাঝখানে প্রায় ৫০০ বছরের এই তেঁতুল গাছটি মাথা উচু করে দাঁড়িয়ে রয়েছে। এই গাছের ছায়ায় প্রতিবছর বৈশাখি মেলা বসে। গরমের দিনে গাছটির সুশীতল ছায়াতলে বসে পথিকসহ এলাকার পরিশ্রান্ত মানুষ নিজেদের শরীর শীতল করেন। এছাড়া এই গাছে প্রচুর পরিমাণ তেঁতুল হয়। যার বিক্রিত অর্থ বাজারের একমাত্র মসজিদের উন্নয়ন কাজে ব্যয় করা হয়।
গত ২২ জুন গাছটিকে ঝুঁকিপূর্ণ উল্লেখ করে নতুন হাট চাঁদনি নির্মাণের কথা বলে এই গাছ কেটে ফেলার জন্যে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করা হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে দেয়া আবেদনে স্থানীয় ত্রিলোচনপুর ইউনিয়নের ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম ছানা সুপারিশ করেন। আর আবেদনটি করেন ইউনিয়নের ইউপি সদস্য আনোয়ার হোসেন ও কেএম শামছুল হক। এতে ক্ষিপ্ত হয়ে উঠেন এলাকার সচেতন মানুষ ও পরিবেশবাদীরা।
ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার বালিয়াডাঙ্গা গ্রামের আব্দুল মান্নান (৬০) নামে এক বৃদ্ধ জানান, সাম্প্রতিক আম্পানে তেঁতুল গাছটির একটি ছোট ডালও ভেঙে পড়েনি। গাছটি ঝুঁকিপূর্ণ নয়। এই গাছের জন্যে আমরা জীবন দিতে প্রস্তুত। তিনি জানান, বালিয়াডাঙ্গা বাজারের এই তেঁতুল গাছটি ঐতিহ্য বহন করছে।
মানববন্ধনের আগে সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার ঘটনাস্থল পরিদর্শন করেন। এসময় তিনি স্থানীয়দের সাথে কথা বলেন। এমপি আনার বলেন, স্থানীয়রা না চাইলে গাছ বাঁচিয়ে হাট চাঁদনির কাজ করা হবে।

মন্তব্য
Loading...