যশোরে খুলনা বিভাগীয় কাবাডি প্রতিযোগিতার উদ্বোধন

প্রথম দিনে আটটি খেলা অনুষ্ঠিত

১৩২

ক্রীড়া প্রতিবেদক : বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমসের খুলনা বিভাগীয় পর্যায়ের কাবাডি প্রতিযোগিতা যশোরে শুরু হয়েছে। বুধবার প্রথম দিনে যশোর ঈদগাহে পুরুষ-নারী বিভাগের আটটি খেলা অনুষ্ঠিত হয়েছে।

পুরুষ বিভাগের উদ্বোধনী খেলায় জয় পেয়েছে খুলনা জেলা। তারা ৩৮-২০ পয়েন্টের ব্যবধানে পরাজিত করে চুয়াডাঙ্গা জেলাকে। ম্যাচ সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন বিজয়ী দলের শরিফুল।

দ্বিতীয় খেলায় মাগুরা জেলা ২৯-২০ পয়েন্টের ব্যবধানে জয় পেয়েছে কুষ্টিয়া জেলার বিপক্ষে। এ খেলায় ম্যাচ সেরা খেলোয়াড় হয়েছেন মাগুরার রুস্তম। তৃতীয় খেলায় সাতক্ষীরা জেলা ৫৭-১৫ পয়েন্টের ব্যবধানে ঝিনাইদহ জেলাকে পরাজিত। সেরা খেলোয়াড় হয়েছেন বিজয়ী দলের ইয়াসিন।

পুরুষ বিভাগের শেষ খেলায় স্বাগতিক যশোর জেলা হারিয়েছে বাগেরহাট জেলাকে। তারা ৩৫-২৫ পয়েন্টের ব্যবধানে জয় পেয়েছে। ম্যাচে সেরা খেলোয়াড় হয়েছেন যশোরের জাহিদ হাসান।

নারী কাবাডিতে প্রথম খেলায় মুখোমুখি হয় খুলনা ও চুয়াডাঙ্গা জেলা। এ খেলায় খুলনার মেয়েরা আধিপত্য বজায় রেখে ৪১-১৬ পয়েন্টের ব্যবধানে পরাজিত করে চুয়াডাঙ্গা জেলাকে। ম্যাচ সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন বিজয়ী দলের সালমা। দ্বিতীয় খেলায় মাগুরা ৩৯-১১ পয়েন্টে পরাজিত করে কুষ্টিয়া জেলাকে। সেরা খেলোয়াড় হয়েছেন বিজয়ী দলের রিংকি।

তৃতীয় খেলায় সাতক্ষীরা জেলা ৪১-১৯ পেয়েন্টে হারায় ঝিনাইদহ জেলাকে। সেরা খেলোয়াড় হয়েছেন বিজয়ী দলের ফাতিমা।

দিনের শেষ খেলায় স্বাগতিক যশোরের মেয়েরা প্রতিদ্বন্দ্বিতায় অবতীর্ণ হয় বাগেরহাট জেলার মেয়েদের বিপক্ষে। কিন্তু কোনো প্রতিদ্বন্দ্বিতাই গড়ে তুলতে পারেনি বাগেরহাটের মেয়েরা। তাদের পরাজয়ের ব্যবধানটাও অনেক বড়। স্বাগতিকরা জয় পেয়েছে ৫৩-৮ পয়েন্টের ব্যবধানে।

এর আগে সকালে বেলুন-ফেস্টুন উড়িয়ে পুলিশের খুলনা রেঞ্জের ডিআইজি ড. খন্দকার মহিদ উদ্দিন প্রতিযোগিতার উদ্বোধন করেন। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, কাবাডি আমাদের জাতীয় খেলা। এটা গ্রামগঞ্জের সব জায়গায় খেলা হয়। এটা খেলতে খুব বেশি খরচ হয় না। তবে খেলাটি কাক্সিক্ষত লক্ষ্য পৌঁছাতে পারেনি। নিয়মিত প্রতিযোগিতা আয়োজন করতে পারলে সেই লক্ষ্যে পৌঁছানো যাবে।

পরবর্তী প্রজন্ম নিয়ে শঙ্কিত বলে জানান ডিআইজি। তিনি বলেন, বর্তমান প্রজন্ম স্কিন বেজ হয়ে যাচ্ছে। এর থেকে বের হওয়ার দিনের একটা সময় খেলার জন্য রাখার কথা বলেন খুলনা পুলিশের প্রধান এই কর্তা। সেই সাথে পরবর্তী প্রজন্মকে মাদকমুক্ত রাখার জন্য সকলকে অঙ্গীকারবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে যশোরের পুলিশ সুপার মুহাম্মদ আশরাফ হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন খুলনা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (অ্যাডমিন ও ফিন্যান্স) হাবিবুর রহমান, যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ, জেলা পরিষদের চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল, সিটি প্লাজার চেয়ারম্যান এসএম ইয়াকুব আলী, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন। স্বাগত বক্তব্য রাখেন যশোর জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ইয়াকুব কবির।

বাংলাদেশ কাবাডি ফেডারেশন আয়োজিত প্রতিযোগিতার ব্যবস্থাপনায় ছিল যশোর জেলা পুলিশ ও জেলা ক্রীড়া সংস্থা। এতে নারী ও পুরুষ দুই বিভাগে খুলনা বিভাগের ১০টি জেলা দল অংশগ্রহণ করছে। আগামী ২২ মার্চ প্রতিযোগিতার ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে। চ্যাম্পিয়ন দলকে এক লাখ ও রানার্স আপ দলকে দেয়া হবে ৫০ হাজার টাকা। এছাড়াও রয়েছে বিভিন্ন আকর্ষণীয় পুরস্কার।

মন্তব্য
Loading...