আখক্ষেত পরিষ্কার করতে আগুনে পুড়লো ৪০ লাখ টাকার বরজ

৮১

বাবুল আক্তার, কালীগঞ্জ : আখক্ষেত পরিষ্কার করতে খড়ে আগুন দিয়েছিলেন কৃষক ইমান আলী। পাশেই ছিল তার এক বিঘা জমিতে পানের বরজ। কিন্তু নিজের দেয়া আগুন মুহূর্তেই ছড়িয়ে পড়ে সেই বরজে। পরে আগুন চলে যায় পাশ্ববর্তী ৯ কৃষকের প্রায় ৮ বিঘা জমির বরজে। কৃষকদের দাবি, এই ঘটনায় তাদের প্রায় ৪০ লাখ টাকার ক্ষতি হয়েছে। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার দুপুরে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার শালিখা গ্রামের মাঠে।
ক্ষতিগ্রস্তরা জানান, প্রচণ্ড তাপ থাকায় আগুন মুহূর্তের মধ্যে ছড়িয়ে যায়। মাত্র ৩০ থেকে ৪০ মিনিটের মধ্যে সব পুড়ে শেষ হয়ে যায়। পরে ফায়ার সার্ভিসের লোকজন এসে পানি ছিটিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন।
সরেজমিন দেখা যায়, ওই মাঠের মধ্যে সারি সারি পানের বরজ। শালিখা গ্রামের কৃষক ইমান আলীর রয়েছে একটি বরজ। যার পূর্ব পাশে ছিল আখক্ষেত। সেই ক্ষেতের আখ চিনিকলে বিক্রি করেছেন। ক্ষেতে ছিল খড়। সেই খড়ে মঙ্গলবার আগুন দেন ইমান আলী। যে আগুন পানের বরজে ছড়িয়ে পড়ে।
কৃষক বাকের আলী জানান, ইমান আলীর আখক্ষেতের সাথে তার একটি পান বরজ রয়েছে। পাশে অসিত দে, স্বপন দে, রতন দে, খোকন মিয়া, নয়ন মিয়াসহ ৯ কৃষকের বেশ কয়টি বরজ আছে। আখক্ষেত থেকে আগুন দ্রুতই ছড়িয়ে বরজগুলোতে লেগে যায়। এতে ৯ কৃষকের প্রায় ৮ বিঘা জমির পান বরজ পুড়ে শেষ হয়ে গেছে।
তিনি আরো জানান, একবিঘা জমিতে বরজ তৈরি করতে প্রায় ২ লাখ টাকা খরচ হয়। প্রতি বিঘা বরজে গড়ে তিন লাখ টাকার পান ছিল। সেই হিসেবে বিঘা প্রতি তাদের ৫ লাখ টাকার ক্ষতি হয়েছে। ৮ বিঘায় সব মিলিয়ে ৪০ লাখ টাকার ক্ষতি হয়েছে।
এ বিষয়ে কালীগঞ্জ ফায়ার স্টেশনের কর্মকর্তা সামছুর রহমান জানান, খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে গিয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনেন। তবে তার আগেই বরজগুলো পুড়ে যায়।

মন্তব্য
Loading...