কার হাতে পেঁয়াজের লাগাম

এক দিনে কেজিতে ৪০ টাকা বেড়ে ডাবল সেঞ্চুরি পূর্ণ

১১৭

নিজস্ব প্রতিবেদক : কার হাতে পেঁয়াজের লাগাম, এমন প্রশ্ন ক্রেতাদের। বৃহস্পতিবার যশোরের বিভিন্ন বাজারে একদিনের ব্যবধানে পেঁয়াজের দাম কেজিপ্রতি ৪০ টাকা বেড়ে ১৯০ থেকে ২০০ টাকা হয়েছে। অনেক ক্রেতা বলছেন ডাবল সেঞ্চুরি পূর্ণ হয়েছেভ। দাম বাড়ায় হতাশ ক্রেতারা। খুচরা বাজারের সাথে তাল মিলিয়ে পাইকারি বাজারে পড়ছে দরে প্রভাব। হঠাৎ দাম বাড়ায় খুচরা ব্যবসায়ীরা পেঁয়াজ সরবরাহ থেকে বিরত রয়েছেন।
এদিকে পেঁয়াজ কেনার আগ্রহ নেই ক্রেতাদের। অনেক ক্রেতা পেঁয়াজের দাম শুনেই চলে যাচ্ছেন বলে ব্যবসায়ীরা জানিয়েছেন। তারা আরো জানিয়েছেন, গত সপ্তাহে কিছুটা কেনা-বেচা থাকলেও এসপ্তাহে একেবারেই তা থমকে গেছে। ২৫০ গ্রাম থেকে ৫শ’ গ্রামের বেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে না। ক্রেতাদের চাহিদা না থাকায় ব্যবসায়ীরাও পেঁয়াজ সরবরাহ করতে রাজি নন।
গত বুধবার পাইকারি বাজারে দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে ১৩৩ থেকে ১৪০ টাকা। বৃহস্পতিবার তা বেড়ে হয়েছে ১৮০ থেকে ১৮৫ টাকা। তুরস্ক পেঁয়াজ বিক্রি হয়েছে ১১০ থেকে ১১৫ টাকা। তার বাজারদর হয়েছে ১৮০ টাকা থেকে ১৮৫ টাকা। পেঁয়াজ সরবরাহ সংকটের কারণে দাম বাড়ছে বলে পাইকারি ব্যবসায়ীরা জানিয়েছেন।
শহরের বড়বাজার, চুয়াডাঙ্গা বাসস্টান্ড বাজার, রেলস্টেশন বাজারে পেঁয়াজের আমদানি সংকট। যার কারণে বাজারগুলোতে পেঁয়াজের দাম অস্থির করে রেখেছে। বড়বাজারের পাইকারি ব্যবসায়ী হামিদুর রহমান বাপ্পি বলেন, দামের কারণে পেঁয়াজ সরবরাহ করতে পারছি না। বেশি দরে পেঁয়াজ সরবরাহ করে তা খুচরা ব্যবসায়ীদের কাছে বিক্রি করাটাও অনেক জটিল হয়ে পড়ছে। আড়তে বস্তা করে রাখলে তাতে আবার পচন ধরছে। এতে করে লাভ থাকছে না। আবার প্রাপ্ত দামেও বিক্রি হচ্ছে না। যার ফলে পেঁয়াজ ব্যবসায়ে লাভের অংশ খুবই কম।
খুচরা ব্যবসায়ী নুর ইসলাম বলেন, বৃহস্পতিবার পেঁয়াজের বাজার খুব চড়া। পাইকারি বাজার থেকে পেঁয়াজ কিনতে পারিনি। কয়েক সপ্তাহ রাখা পেঁয়াজ বিক্রি করতে হচ্ছে। দাম যদি আরো বাড়ে তাহলে পেঁয়াজ সরবরাহ আর করব না। কেননা দাম বাড়ায় পেঁয়াজের বেচা-কেনা নেই।
বড়বাজারে বাজার করতে আসা ইনামুল হোসেন বলেন, একদিনেই পেঁয়াজের দাম দ্বিগুণ। বাজার পরিস্থিতি একেবারেই খারাপ। দিনের ব্যবধানে পেঁয়াজের দাম উঠা-নামা করছে। পেঁয়াজের বাজার ২০০ টাকা ছুঁয়েছে। এত দাম বৃদ্ধিতে সরকারের কি কোনো পদক্ষেপ নেই? এত দাম বাড়লে সাধারণ মানুষ বাঁচবে কি করে?

মন্তব্য
Loading...