যশোরে বর্ণাঢ্য আয়োজনে দুর্যোগ প্রশমন দিবস পালন

১৪১

নিজস্ব প্রতিবেদক : বিভিন্ন কর্মসূচিতে যশোরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। রোববার সকালে কালেক্টরেট চত্বর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রা শেষে জেলা প্রশাসকের সভাকক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের উদ্যোগে এই কর্মসূচির আয়োজন করা হয়।

সকাল সাড়ে নয়টার দিকে কালেক্টরেট চত্বরে বর্ণাঢ্য শোভাযাত্রা উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ। শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে কালেক্টরেট চত্বরে এসে শেষ হয়। এরপর জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রফিকুল হাসানের সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ। তিনি বলেন, প্রকৃতিক দুর্যোগের চেয়ে মানুষের সৃষ্ট দুর্যোগ বেশি ক্ষতিকর। জনগণের অসচেতনতার কারণে অপরিকল্পিত বাড়ি নির্মাণ হচ্ছে। সঠিক নিয়ম মেনে আবাসন ও নির্মাণ প্রকল্প বাস্তবায়ন হলে জানমালের নিরাপত্তা নিশ্চিত হবে। দুর্যোগ মোকাবিলায় জনসচেতনতার বিকল্প নেই।

আলোচনাসভায় আরো বক্তব্য দেন অতিরিক্ত জেলা পুলিশ সুপার গোলাম রব্বানী শেখ, জেলা ত্রাণ পুনর্বাসন কর্মকর্তা নূরুল ইসলাম, যশোর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক মতিয়ার রহমান। উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আবুল লাইছ, জেলা শিক্ষা অফিসার এএসএম আব্দুল খালেক, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা সাধন কুমার দাস প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন যশোর বালিকা উচ্চ বিদ্যালয়ে সহকারী শিক্ষক পারভেজ মাহামুদ।

আলোচনা শেষে চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। বিজয়ীরা হলোÑ ক বিভাগে প্রথম ক্যান্টনমেন্ট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মহিমা জামান কথা, দ্বিতীয় সেক্রেটহার্ট মাধ্যমিক বিদ্যালয়ের সারিনা সাখাওয়াত, তৃতীয় হয়েছে একই বিদ্যালয়ের রাইয়ান সাখাওয়াত। খ-বিভাগে প্রথম বালিয়াডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তাওহীদা ইসলাম, দ্বিতীয় যশোর ইন্সটিটিউট প্রাথমিক বিদ্যালয়ের তানহা ইসলাম লামিসা ও তৃতীয় হয়েছে একই বিদ্যালয়ের রাইয়ান ইকরা।

অপরদিকে, যশোর কালেক্টরেট স্কুল দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে ভূমিকম্প ও অগ্নিনির্বাপণ বিষয়ে মহড়া করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স।

মন্তব্য
Loading...